সালাফী আখ্যা দেওয়া: শরীয়া সম্মত কিনা। লেখকঃ AbuKhadeejahSP
▌সালাফী আখ্যা দেওয়া:
শাইখুল ইসলাম, ইমাম ইবনে তাইমিয়্যাহ (মৃ. ৭২৮হি.) বলেন, ❝তার জন্য কোন সমালোচনা নেই যে সালাফদের মাযহাবের বহিঃপ্রকাশ ঘটায় এবং এর সাথে নিজেকে সম্পৃক্ত করে এবং যুক্ত করে (অর্থাৎ, নিজেকে সালাফী বলে), বরং এ সম্পৃক্তকরণ সালাফদের ইজমা‘ অনুসারে গ্রহণযোগ্য কারণ সালাফদের মাযহাব হাক্ব ছাড়া কিছুই নয়।❞ [মাজমূ‘ আল-ফাতাওয়া, ৪/১৪৯]
শাইখুল ইসলাম, ইমাম মুহাম্মাদ বিন ‘আব্দুল ওয়াহহাব (মৃ. ১২০৬হি.) বলেন, ❝আলহামদুলিল্লাহ, আমরা হলাম মুত্তাবি‘ (অনুসারী) এবং বিদ‘আতি নই। আমরা অনুসারী কিতাব ও সুন্নাহ’র এবং সালাফ আস-সালিহীনদের, আহলুস সুন্নাহ ওয়াল জামা‘আহ’র মাযহাবের ওপরে থেকে, যে মাযহাব অনুসরণ করার জন্য রাসূলুল্লাহ (ﷺ) নির্দেশ দিয়েছেন।❞
ইমাম ‘আব্দুল আযীয বিন ‘আব্দুল্লাহ বিন বায (মৃ. ১৪২০হি.) নাজাতপ্রাপ্ত ফিরক্বাহ সম্পর্কে জিজ্ঞাসিত হলে বলেন, ❝তারা হলো সালাফীরা এবং তারা, যারা সালাফ আস-সালিহীনদের পথে চলে।❞
ইমাম মুহাম্মাদ নাসিরুদ্দীন আল-আলবানী (মৃ. ১৪২০হি.) বলেন, ❝নিঃসন্দেহে একটি স্পষ্ট, পরিষ্কার এবং স্বতন্ত্র অ্যাখ্যা হলো যখন আমরা ‘‘আমি সালাফ আস-সালিহীনদের মানহাজ অনুযায়ী কিতাব ও সুন্নাহ অনুসরণকারী মুসলিম’’ বাক্যটিকে সংক্ষেপে বলি, “আমি একজন সালাফী”।❞
ইমাম মুহাম্মাদ বিন সালিহ আল-‘উসাইমীন (মৃ. ১৪২১হি.) বলেন, ❝আক্বীদাহ’র ক্ষেত্রে আহলুস
সুন্নাহ ওয়াল জামা‘আহ হলো সালাফগণ, এবং এমন ব্যক্তিও যে ক্বিয়ামাত পর্যন্ত যেকোন পরবর্তী সময়কালীন। সুতরাং, যতক্ষণ সে রাসূল (ﷺ) এবং তাঁর সাহাবার পথের ওপর রয়েছে, সে একজন সালাফী।❞ [শারহ্ আল-আক্বীদাতিল ওয়াসিত্বিয়্যাহ, শাইখের মাজমূ‘ ফাতাওয়ার ৮ম খন্ডের ৪০তম পৃষ্ঠা]
·
উৎস: @AbuKhadeejahSP (টুইটার অ্যাকাউন্ট)
অনুবাদক: রিফাত রাহমান সিয়াম
No comments